অস্ট্রেলিয়ায় স্কলারশিপ কিভাবে পাওয়া যায় - Studenttimesbd

অস্ট্রেলিয়ায় স্কলারশিপ কিভাবে পাওয়া যায়

অস্ট্রেলিয়ায় স্কলারশিপ কিভাবে পাওয়া যায়

SCHOLARSHIP STUDENTIMESBD UPDATED BANK GOVT HIGHER EDUCATION

বিদেশে শিক্ষার্থীদের কাছে অস্ট্রেলিয়া স্কলারশিপ অন্যতম জনপ্রিয় একটি পছন্দ। দিন দিন আন্তর্জাতিক শিক্ষার্থীদের কাছে এর জনপ্রিয়তা বৃদ্ধি পাচ্ছে। সরকারি পরিসংখ্যান মতে গত বছর পর্যন্ত ৮ লাখের অধিক শিক্ষার্থী অস্ট্রেলিয়ার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সাথে যুক্ত হয়েছে।দেশটির বেশ কিছু বিশ্ববিদ্যালয়ে বিনা খরচে পড়াশোনা করার ব্যবস্হাতো আছেই তার সাথে সরকার উল্টো টাকা দিবে শিক্ষার্থীদের।

বাংলাদেশী বিপুল শিক্ষার্থী রয়েছে যারা এসব সরকারি/বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করছেন। আজকে আমরা জানবো,

★অস্ট্রেলিয়ায় যে সকল শিক্ষাবৃত্তির সুযোগ রয়েছে।

★এসকল শিক্ষাবৃত্তির জন্য কী কী যোগ্যতা থাকা আবশ্যক।

★ অস্ট্রেলিয়ায় স্কলারশিপ নিয়ে ভর্তি হলে শিক্ষার্থীদের কী কী সুযোগ সুবিধা দিয়ে থাকে।

★ অস্ট্রেলিয়ায় স্কলারশিপের জন্য আবেদনের প্রক্রিয়া।

অস্ট্রেলিয়ায় যে সকল বিশ্ববিদ্যালয় শিক্ষাবৃত্তির সুযোগ রয়েছেঃ অস্ট্রেলিয়ার সরকার সরকারিভাবে যে সকল শিক্ষাবৃত্তির সুযোগ দিয়ে থাকেন তার মাঝে অন্যতম কিছু হলো অস্ট্রেলিয়ার সরকারি গবেষণা ও প্রশিক্ষণ কার্যক্রম,অস্ট্রেলিয়া অ্যাওয়ার্ডস,ইন্টারন্যানশনাল পোস্টগ্র্যাজুয়েট রিসার্চ স্কলারশিপ,সিডনি ইন্টারন্যাশনাল রিসার্চ স্কলারশিপ,জন অলরাইট ফেলোশিপ,ইউনিভার্সিটি অব ম্যাকোয়ারি ইউনিভার্সিটি ইন্টারন্যাশনাল স্কলারশিপ, এডিলেইড স্কলারশিপ ইন্টারন্যাশনাল,ইউনিভার্সিটি অব মেলবোর্ন গ্র্যাজুয়েট রিসার্চ স্কলারশিপ,ফ্লিন্ডারস ইন্টারন্যাশনাল পোস্টগ্র্যাজুয়েট স্কলারশিপ ইত্যাদি।

https://youtu.be/X4YhOQMAoQY?list=PLicI2lfKDSZ0ublC8CVxPvZrJAd750Uyt

শিক্ষাবৃত্তির জন্য কী কী যোগ্যতা থাকা আবশ্যক

শিক্ষাবৃত্তির বেশির ভাগই মাস্টার্স ও পিএইচডি শিক্ষার্থীদের জন্য। এসকল শিক্ষাবৃত্তির আবেদনের জন্য একজন আবেদনকারীকে শিক্ষার্থী ভিসা পাওয়া আবশ্যিক। এছাড়াও শিক্ষার্থীর একাডেমিক ফলাফল ভাল থাকতে হবে। পাশাপাশি ইংরেজি ভাষার উপর দক্ষতা থকতে হবে এছাড়াও শিক্ষার্থীর বিষয়/বিশ্ববিদ্যালয় পছন্দ গুরুত্ব রাখে। এছাড়া কিছু কিছু শিক্ষাবৃত্তির ক্ষেত্রে এসকল যোগ্যতার পাশাপাশি সামাজিক কর্মকান্ডের রেকর্ড স্কলারশিপ পেতে সহায়তা করে।

অস্ট্রেলিয়ায় পড়াশোনার খরচ

অস্ট্রেলিয়ার স্কলারশিপের সুবিধা অস্ট্রেলিয়ায় ব্যাচেলর ডিগ্রিতে পড়াশোনার জন্য প্রতি বছরে প্রায় ১০ লাখ টাকার মতো ব্যায় হয়। বিভিন্ন বিশ্ববিদ্যালয় রয়েছে যারা তাদের শিক্ষার্থীদের শিক্ষাবৃত্তি প্রদান করে থাকে। তাছাড়া অস্ট্রেলিয়া সরকারও শিক্ষাবৃত্তির কার্যক্রম রয়েছে। বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ/সরকারের প্রদানকৃত শিক্ষাবৃত্তি কয়েক ধরনের হয়ে থাকে যথা; সম্পূর্ণ বিনামূল্যে থাকা খাওয়ার খরচসহ, শুরু একাডেমিক বেতন মওকুফ অথবা ১০-৮০ ভাগ বেতন মওকুফ শিক্ষাবৃত্তি।

অস্ট্রেলিয়ায় বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ বা সরকারের পক্ষ থেকে যে সকল শিক্ষা বৃত্তি দেওয়া হয় তার মাঝে সবচেয়ে মূল্যবান বা সবচেয়ে সুযোগ সুবিধা সম্পূর্ণ স্কলারশিপ হলো “অস্ট্রেলিয়া অ্যাওয়ার্ডস”। যে সকল শিক্ষার্থীরা অস্ট্রেলিয়ায় স্কলারশিপ নিয়ে পড়াশোনা করতে চাই তাদের বেশির ভাগেরই প্রত্যাশা থাকে অস্ট্রেলিয়া অ্যাওয়ার্ডস শিক্ষা বৃত্তি পাওয়ার। এ শিক্ষাবৃত্তিতে প্রায় সব কিছুই বিনামূল্যে। এমন কি যাতায়াতের বিমান ভাড়াও সরকার বহন করেন। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে এই স্কলারশিপ কার্যক্রমটি পরিচালিত হয়।

উল্লেখ্য যে এই স্কলারশিপের জন্য ব্যাচেলর পর্যায়ের শিক্ষার্থীরাও আবেদন করতে পারে। ★”অস্ট্রেলিয়া অ্যাওয়ার্ডস” শিক্ষা বৃত্তি নিয়ে পরবর্তীতে আরও বিস্তারিত আলোচনা করা হবে।। অস্ট্রেলিয়ায় স্কলারশিপের জন্য আবেদনের প্রক্রিয়া বিশ্ববিদ্যালয় বা স্কলারশিপ প্রদানকারী সংস্থার ওয়েবসাইটে স্কলারশিপ সম্পর্কিত বিস্তারিত তথ্য এবং শর্তাবলি উল্লেখ করা থাকে। স্কলারশিপ প্রদানকারী বিশ্ববিদ্যালয় কিংবা সংস্থার ওয়েবসাইট থেকে স্কলারশিপ এর জন্য আবেদন করার জন্য নূন্যতম যোগ্যতা, কোন কোন বিষয়ের জন্য আবেদন করা যাবে, আবেদনের শেষ তারিখ ইত্যাদি গুরুত্বপূর্ণ খবর জেনে নিন। অস্ট্রেলিয়ায় ‍স্কলারশিপ ছাড়াও আরো স্কলারশিপ দেখুন আমাদের ওয়েবসাইটে।

ওয়েবসাইট থেকে আবেদনপত্রের নমুনা সংগ্রহ করুন এবং সতর্কতার সাথে সঠিক তথ্য দিয়ে আবেদনপত্র পূরন করুন। তাদের চাহিদা অনুযায়ী প্রয়োজনীয় সব কাগজ তাদের দেওয়া পন্হায় পাঠিয়ে দিন। আপনার স্কলারশিপের আবেদন মঞ্জুর করা হলে আপনাকে জানিয়ে দেওয়া হবে। অস্ট্রেলিয়ায় আপনার শিক্ষাজীবন সাফল্যময় হোক।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *