আর্জেন্টিনার লজ্জার রেকর্ড argentina record

আর্জেন্টিনার লজ্জার রেকর্ড (১৯০১-২০২১)

 

আর্জেন্টিনার লজ্জার রেকর্ড থাকলেও তারা দুবারের বিশ্ব চ্যাম্পিয়ন। আমেরিকা মহাদেশের মধ্যে অন্যতম ফুটবল দল আর্জেন্টিনা। ফুটবল খেলার জন্য‌ই এ দেশটি সবচেয়ে বেশি পরিচিত। এরা ২ বারের বিশ্ব চ্যাম্পিয়ন। ১৯৭৮ ও ১৯৮৬  সালের বিশ্বকাপ ট্রফি তাদের ঘরে ওঠে। 

 

আর্জেন্টিনার লজ্জা:

আর্জেন্টিনার অনেক অর্জন থাকলেও খেলায় এদের লজ্জার পরাজয়‌ও অনেক। কিছু কিছু সময় এরা এত বাজে ভাবে হেরেছে যে যা এ দেশটির জন্য কাম্য নয়। ফুটবল খেলায় হার জিতে থাকবেই । তাই বলে এত এত বড় ব্যবধানে হার! ভাবা যায়!

 

 Argentina record:

আর্জেন্টিনার লজ্জার রেকর্ড ইতিহাসের মধ্যে সর্বাধিক পরাস্ত বুধবার, ওয়াক 26, 2018 আর্জেন্টিনার ইতিহাসের মধ্যে সবচেয়ে বড় পরাজয় যা ঘটেছিল বলে অনুমান করা হয়েছিল এবং কী হয়েছিল! স্বপ্নের মধ্যেই সম্ভবত কোনও আর্জেন্টিনার সমর্থক এ জাতীয় ফল কল্পনা করেনি। সাম্পাওলির পক্ষ স্পেনের বিরুদ্ধে একটি সাধারণ শক্তিহীন গোষ্ঠীর বিপক্ষে 1-6 ব্যবস্থার অবমাননাকর পরাজয় সহ্য করেছে। মেলা কি! এটি আর্জেন্টিনার ইতিহাসের মধ্যে দুর্ভাগ্যের বৃহত্তম প্রান্ত হতে পারে।

আর‌ও একটি রেকর্ড আর্জেন্টিনার

১৯৫৮ সালের সুইডেনে অনুষ্ঠিত বিশ্বকাপে আর্জেন্টিনা প্রথমবারের মতো চেকোস্লোভাকিয়াকে হেরেছিল। সেটি ছিল আর্জেন্টিনার জন্য বড় একটি ধাক্কা। সেই ম্যাচে আর্জেন্টিনা ৬-১ ব্যাবধানে হারে। ৫১ বছর পরে, ২০০৯  সালে আবার ৬-১ গোলে আর্জেন্টিনা পরাজিত হয় স্প্যানের সাথে। এবার বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচে ম্যারাডোনা আর্জেন্টিনাকে ৬-১ গোলে হারিয়েছে বলিভিয়া। স্পেন আবারও একই ব্যবধানে আর্জেন্টিনাকে হারিয়েছে ৬-১ গোলে।

 

এর আগেও‌ ৫ গোল ব্যবধানে হেরেছে আর্জেন্টিনা। উরুগুয়ে ৫-০ গোলে আর্জেন্টিনাকে হারায় ১৯৫৯ সালে। আরেকটি হেরেছে আর্জেন্টিনা তাদের নিজস্ব ভূমিতে। কলম্বিয়া ১৯৯৩ সালে ৫-০ বড় ব্যবধানে জয় লাভ করে আর্জেন্টিনার বিপক্ষে। এই ম্যাচটি আর্জেন্টিনার জন্য বড়‌ই লজ্জার ম্যাচ ছিল। নিজের মাঠে এর আগে এত বড় ব্যবধানে  হারে নাই আর্জেন্টিনা। কলম্বিয়ার সাথে এই হারটি কখনো কাম্য ছিলনা। উরুগুয়ে কলম্বিয়ার সাথে এই হারটি সত্যিই আর্জেন্টিনার জন্য অশনি সংকেত ছিল। এই হারের মধ্য দিয়ে কোটি সমর্থক হতাশ হয়ে পড়েছিল।

আর্জেন্টিনার সবচেয়ে বড় পরাজয়:

  • আর্জেন্টিনার ১-৬ চেকোস্লাভিয়া (হেলসিনবার্গ ,সুইডেন ;৫ জুন ১৯৫৮)
  • উরুগুয়ে ৮-০ আর্জেন্টিনা

( রয়াকুইল ,ইকুয়েডর;১৬ ডিসেম্বর১৯৫৯)

  • কলম্বিয়া ৫-০ আর্জেন্টিনা 

(৫ সেপ্টেম্বর,১৯৯৩; বুয়েনস, আইরিশ)

  • আর্জেন্টিনা ১-৬  জার্মানি 

(১৪ জুন,১৯৫৪)

  • আর্জেন্টিনা ০-৪ জার্মানি(২০১০)
  • আর্জেন্টিনা ১-৬ বলিভিয়া 

(১ এপ্রিল,২০০৯; লাপজ, বলিভিয়া)

 

এই হার গুলো সত্যিই আর্জেন্টিনার জন্য দুঃখ জনক। ৩৬ বছর যাবৎ তারা বিশ্ব কাপ জিততে পারে না। সর্বশেষ ২০১৪ সালে তারা ফাইনাল খেল্লেও জার্মানির কাছে পরাজিত হয়। ১৯৮৬ সালে ম্যারাডনার আর্জেন্টিনা বিশ্বকাপ শিরোপা জয় লাভ করে। তাছাড়া ১৯৭৮ সালেও বিশ্বকাপ শিরোপা জয় লাভ করে আর্জেন্টিনা।

 

১৯৯৩ সালে কোপা আমেরিকা চ্যাম্পিয়ান হয় আর্জেন্টিনা। এ পর্যন্ত আর্জেন্টিনা কোপা চ্যাম্পিয়ান ১৪ বার। দীর্ঘ ২৮ বছর যাবৎ তারা কোপা আমেরিকা চ্যাম্পিয়ান হয় না। বেশ কয়েক বার ফাইনালে উঠলেও শেষ জয়টা ধরে রাখতে পারে নাই।

 

বর্তমান সময়ে আর্জেন্টিনা দলের অবস্থা খুবই খারাপ। দীর্ঘ সময় ধরে তারা কোনো শিরোপা জয় লাভ করে না। ২১ শতকে তাদের অর্জন নাই বললেই চলে।

আর্জেন্টিনা vs ব্রাজিল পরিসংখ্যান

ব্রাজিলের যত লজ্জার রেকর্ড

History of  football in argentina

 

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *