ক্রাইম এন্ড পানিশমেন্ট -ফিওদর দস্তয়েভস্কি pdf - Studenttimesbd

ক্রাইম এন্ড পানিশমেন্ট -ফিওদর দস্তয়েভস্কি pdf

বই : ক্রাইম এন্ড পানিশমেন্ট
লেখক : ফিওদর দস্তয়েভস্কি
অনুবাদক :  সৈয়দ হালিম
শিরোনাম : দারিদ্রতায় জর্জরিত এক বিশ্ববিদ্যালয় পড়ুয়া যুবককে কেন্দ্র করে ক্রাইম এন্ড পানিশমেন্ট উপন্যাসটি রচিত হয়।

রাস্কোলনিকভ ছিল আইনের ছাত্র। হতদরিদ্র হলেও তার আত্মমর্যাদাবোধ ছিল খুব বেশি।  কিন্তু বাস্তবার কারনে তাকে বেআইনের পথে যেতে হয়। তিন হাজার রুবলের জন্য শুধু। এই তিন হাজার রুবল পেলে তার জীবনের মোড় ঘুরে যেত।

মহাজনি এক বুড়ির কাছে সে তার ছোটখাটো জিনিসপত্র বন্ধক রেখে সামান্য অর্থ পেত কিন্তু এতে তার স্বাভাবিক জীবনযাপন ব্যাহত হয়।সর্বশেষ হাতের ঘড়িটা বন্ধক দিয়ে সে একবারেই শূণ্য হয়ে যায়।

অর্থের অভাবে একদিন সে চিন্তা করলো সেই বুড়িকে হত্যা করে তার কাছে থাকা সমস্ত বন্ধকি অর্থ, জিনিসপত্র নিয়ে নিবে। পরিকল্পনা অনুযায়ী তাই করলো।

Pdf Download

ক্রাইম এন্ড পানিশমেন্ট

পুলিশ তদন্ত করলেও রাস্কোলনিকভকে ধরতে পারেনি। সে তার বুদ্ধির কারনে অপরাধ করে পুলিশের কাছ থেকে রেহাই পেলেও বিবেকের কাছে দায়ী। এটা তাকে কুঁড়ে কুঁড়ে খাচ্ছে। ধীরে ধীরে সে অসুস্থ হয়ে যায়।

রাস্কোলনিকভ চায় তার বোন দুনিয়ার সাথে তার বন্ধু রাজুর বিয়ে হোক।রাজু তার মতই দরিদ্র। বিপদে আপদে সব সময় তার পাশে থাকে। কিন্তু দুনিয়ার বিয়ে ঠিক হয়ে যায় এক কৃপণ লোকের সাথে।

সময়ের পরিক্রমায় রাস্কোলনিকভের সাথে পতিতালয়ে সোনিয়া নামের এক মেয়ের সাথে পরিচয় হয়ে যায়। তাদের মধ্যে প্রেমের সম্পর্ক গড়ে উঠে।

এই অপরাধবোধের কারনে সে সোনিয়ার কাছে সব স্বীকার করে যে সেই বুড়িকে হত্যা করেছে। সব কিছু শুনে সোনিয়া তাকে আত্মসমর্পনের কথা বলেন। একজন পতিতা তাকে মানসিক যন্ত্রণা থেকে মুক্তি দেয়।  পরবর্তীতে সে পুলিশের কাছে গিয়ে তার অপরাধ স্বীকার করে। সাইবেরিয়ায় তাকে ৮ বছরের জন্য নির্বাসন  দেওয়া হয়।

তার সাথে একজন মানুষ স্বেচ্ছায় নির্বাসনে যায় সে হলো সেই পতিতা সোনিয়া।

জান্নাতুল ফেরদাউস
শিক্ষার্থী, ঢাকা বিশ্ববিদ্যালয়।


আরও পড়ুন

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *