মূলধারা ‘৭১ - মঈদুল হাসান বই রিভিউ , মুক্তিযুদ্ধের ঐতিহাসিক বই PDF

মূলধারা ‘৭১ – মঈদুল হাসান বই রিভিউ

মূলধারা ‘৭১ – মঈদুল হাসান বই রিভিউ

২০২১ সাল,  ১৯৭১ থেকে বর্তমান , ৫০ বছর পূর্ণতার বছর। দীর্ঘ সময় পেরিয়ে গেলেও আমাদের কাছে বিশেষত আমাদের প্নজন্মের যারা মুক্তিযুদ্ধ দেখার সৌভাগ্য হয় নি, তাদের কাছে মহান মুক্তিযুদ্ধের ইতিহাস অনেকাংশে ‍অস্পষ্ট। ঐতিহাসিক নিরপেক্ষতা হয়তো এর অন্যতম কারণ। এইদিক থেকে মূলধারা ’৭১ বইটি যথেষ্ট নির্ভরযোগ্য। এই ইতিহাসে জানার জন্যই আজকের এই মূলধারা ‘৭১ – মঈদুল হাসান বই রিভিউ।

 এই বইটিকে বাংলাদেশের মুক্তিযুদ্ধের Behind the Scenes ও বলা যায়।  অন্য যেকোনো জাতির তুলনায় বাংলাদেশ কম সমযে স্বাধীনতা লাভ করেছে। এত  দ্রুত  স্বাধীন বাংলাদেশের ‍ঊত্থান  মূল্ত স্নায়ুযুদ্ধের অন্যতম ফসল। জোটনিরপেক্ষ ভারতের বিপরীতে দক্ষিন এশিয়ায় শক্তি ভারসাম্যে আমেরিকা পাকিস্তানকে সহায়তা করে । কমিউনিস্ট  চীনের সাথে রাশিয়ার সম্পর্কর অবনতির ফলে পাকিস্তানের সহায়তায়  কিসিন্জার সাহেব  রাশিয়ার অন্যতম কমিউনিস্ট দেশকে তাদের  দলে নিয়ে নেয়, আর এইদিকে ভারতের  শত্রু প্রতিবেশী দেশ গুলো এক হয়ে যাওয়ায় ভারত তার সিকিউরিটি ডিলেমা দুর করতে জোট নিরপেক্ষতা ত্যাগ করে রাশিয়ার সাথে মৈত্রী চুক্তিতে যোগ দেয়।

মূলধারা ‘৭১ - মঈদুল হাসান বই রিভিউ ; muldhara '71 moidul hasan pdf book review

স্নায়ুযুদ্ধের পরাশক্তিরা লিপ্ত হয় কূটনেতিক সংগ্রামে্

পুর্ব পাকিস্তানে , পাকিস্তানের পরাজয় রোধে আমেরিকা তাদের শক্তিশালী সপ্তম  নৌবহর  বঙ্গোপসাগরে  পাঠয়, অপরদিকে বাংলাদেশের পক্ষে ভারতকে সহায়তা করার জন্য রাশিয়া ৫টি সাবমেরিন ও ১৬টি জাহাজ পাঠায় এবং  কসমস-৪৬৪   উপগ্রহ উৎক্ষেপন করে । এক পর্যায়ে ভারত যুদ্ধবিরতি না করলে পারমানবিক অস্ত্র ব্যরহার করে জবাব দেওয়ার হুমকি দেয়। 

চীন সীমান্তে উসুরি নদীর তীরে   রাশিয়ার ৪০ ডিবিশন সৈন্য , ভারত সীমান্তে চীনের সৈন্য , পাকিস্তান সীমান্তে ভারতের সৈন্য, সব মিলিয়ে এক মহাদেশ ব্যাপী যুদ্ধের আশংকা।

মূলধারা ‘৭১, যদিও জনসাধারনের ভুমিকা ও পাকিস্তানীদের বর্বরতা ব্যাপারে খুব কম বলা হলেও মহান মুক্তিযুদ্ধের শুরুর ইতিহাস থেকে জানুয়ারি ১০, ১৯৭২ এ জাতির পিতার স্বদেশ প্রত্যাবর্তন পর্যন্ত টাইমলাইনের জানা অজানা নানা ঘটনা ও দিক এই বইয়ে তুলে ধরা  হয়েছে।

মুজিব বাহীনির প্রবাসী সরকারের প্রতি অবাধ্যতা,  খন্দকার মোশতাক-মাহবুব চাষীর  ষড়যন্ত্র, উপদলীয় চক্রান্ত, তাজউদ্দীন আহমেদের বিরুদ্ধে মন্ত্রীপরিষদের ৪০ জন জনের পদত্যাগ ঘোষনা, আওয়ামিলীগের দলের ভিতর নেতৃত্তের সংগ্রাম সব কিছু  প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমেদ সচারুভাবে সমাধানের চেষ্টা কবে গিয়েছেন। 

https://www.youtube.com/watch?v=mYehpS9_PRk
মহান মুক্তিযুদ্ধ

মূলধারা ‘৭১ – মঈদুল হাসানের বইটিতে থাকা ‍অজানা তথ্য যেমন

জেনারেল ওসমানির  Ops Plan

২৫/২৬ মার্চে টিক্কা খানের ৭২ ঘন্টায় বাঙালি নিধনের পরিকল্পনা

মেজর জিয়াউর রহমানের  নিকেকে বাংলাদেশের রাষ্টপ্রধান ঘোষনা

প্রবাসী সরকারে প্রধানমন্ত্রিত্ত্বের লড়াই

কাদের সিদ্দিকীকে গ্রেফতারের কারন

সিক্সটিন্থ ডিবিশন

সীমান্তযুদ্ধ

বুদ্ধিজীবী নিধনের পটভুমিতে আমেরিকার ভুমিকা

 বাংলাদেশকে পুজিবাদী  দেশ  করতে আমেরিকার পরিকল্পনা

পাকিস্তানের নতুন সরকার

আত্মসমর্পন

ফেডারেল পাকিস্তান গড়ার চক্রান্ত

বন্দি শেখ মুজিবের বিচার

দেশ পুনর্গঠন

মতো বিষয়ে জানার জন্য হলেও এই বইটি পড়া দরকার।

 

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *