মেঘ বলেছে যাব যাব - হুমায়ূন আহমেদ । pdf Book Review - Studenttimesbd

মেঘ বলেছে যাব যাব – হুমায়ূন আহমেদ । pdf Book Review

বইঃ মেঘ বলেছে যাব যাব
লেখক: হুমায়ূন আহমেদ

মেঘ বলেছে যাব যাব,
রাত বলেছে যাই।
           সাগর বলে কূল মিলেছে
আমিতো আর নাই।

       (রবীন্দ্রনাথ ঠাকুর)


মধ্যবিত্ত পরিবারের চাওয়া-পাওয়া, সুখ-দুঃখ, ব্যর্থ প্রেমের গল্প,পারিবারিক সম্পর্কর ভিত্তিতে রচিত একটি উপন্যাস ‘মেঘ বলেছে যাব যাব’

“মেঘ বলেছে যাবো যাবো, আকাশের মেঘেরা কি কখনো কথা বলে? তারা কি যেতে চায় কোথাও? তারা কোথায় যেতে চায়?

বর্ষার ঘন কালো আকাশের দিকে তাকিয়ে চিত্রলেখার হঠাৎ এই কথা মনে হলো। ১০/১২ বছরের কিশোরীর মনে এমন একটা চিন্তা আসতে পারে, কিন্তু চিত্রলেখার বয়স পঁচিশ। এ রকম একটি উদ্ভট চিন্তা তার জন্যে স্বাভাবিক নয়। তবুও কেন জানি নিজেকে তার মেঘের মতো মনে হয়। তার কোথায় যেন যেতে ইচ্ছে করে।

এরকম ইচ্ছেতো সব মানুষেরই করে। সব মানুষের ভিতর কি তাহলে এক টুকরো মেঘ ঢুকে আছে, যে কেবলি কোথাও যেতে চায়”।

 

মেঘ বলেছে যাব যাব - হুমায়ূন আহমেদ । pdf with Book Review
মেঘ বলেছে যাব যাব – হুমায়ূন আহমেদ । pdf with Book Review

হাসান সাহেব একজন বেকার মানুষ। যদিও সম্পূর্ণ বেকার বলা চলেনা কারণ প্রতি বুধবার হিসামুদ্দিন নামের একজনের জীবনীগ্রন্থ সে লিখে। তিনি হাসান সাহেবকে খুব পছন্দ করতেন। মৃত্যুর আগে তার মেয়ে চিত্রলেখার সাথেও তাকে পরিচয় করিয়ে দেন।  প্রতিবেশী তিতলীর সাথে হাসানের পূর্ব পরিচয় থাকে এবং তারা একে অপরকে ভালোবাসে। কিন্তু এই ব্যাপারটা তিতলীর পরিবার মেনে নিলেও তার বাবা মেনে নিতেন না। কারণ হাসান একজন বেকার যুবক। তিতলীদের আর্থিক অবস্থা খারাপ থাকায় তার ফুফুরা তাদের দেখাশোনা করতো। এদিকে হাসানের বড় ভাই অফিসের এক বিধবা কলিগের প্রেমে পরে যায় এই কথা তার স্ত্রী রিনা জেনে যায়। কিছুদিন পর রিনা তাকে ছেড়ে চলে যায়।

হঠাৎ  তিতলীর ফুফু তিতলীর জন্য ভালো একটি বিয়ের প্রস্তাব আনে। এক পর্যায়ে তিতলী বাধ্য হয়ে সেই ছেলেকে বিয়ে করে। প্রথমে মেনে নিতে না পারলেও পরে সে মেনে নেন।

হাসান হিসামুদ্দিনের জিবনী লিখলেও কখনো স্থায়ীভাবে নিজের চাকরির কথা বলতে পারেন নি। বরং তার বন্ধুর হয়ে সুপারিশ করে  বন্ধুকে চাকরিটা দিয়ে দেন।

“বাস্তবতা কখনো গল্পের মত হয়না। এভাবেই হাসানদের জীবন বয়ে যায়।তিতলীদের সাথে মিল হয়না, চিত্রলেখার সাথে আর দেখা হয়না। আবার শুরু হয় নতুন এক গল্প হয়তো কোন চিত্রলেখাকে নিয়ে। কোন এক লেখক লিখবেন নতুন গল্প ও আনন্দের অপূর্ব সংগীত “।

জান্নাতুল ফেরদাউস
শিক্ষার্থী,ঢাকা বিশ্ববিদ্যালয়।


আরও পড়ুন

দ্য পার্ল : জন স্টাইনবেক pdf download

দ্য পার্ল : জন স্টাইনবেক pdf

হাত বাড়িয়ে দাও

হাত বাড়িয়ে দাও

জ্ঞান যেখানে সীমাবদ্ধ বুদ্ধি সেখানে আড়ষ্ট

জ্ঞান যেখানে সীমাবদ্ধ

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *