সেরা ১৫টি অ্যাপ – প্রত্যেক শিক্ষার্থীর ব্যবহার করা উচিত - Studenttimesbd

সেরা ১৫টি অ্যাপ – প্রত্যেক শিক্ষার্থীর ব্যবহার করা উচিত

আধুনিক যুগে সবই আধুনিক। ২০২১ সাল শুরু হওয়ার পর থেকে বাংলাদেশও আধুনিক। তো, আপনি কেনো এতসব সুযোগ থাকা সত্তেও তা না নিয়ে জীবনটাকে জটিল করছেন। শিক্ষাজীবন মানুষের সবচেয়ে উপভোগ্য সময়, প্যারামুক্তভাবে আপনার শিক্ষাজীবনের সহায়তা করার জন্য আজকে নিয়ে এলাম সেরা ১৫ অ্যাপ যা আপনার জীবনকে করবে – প্যারানাই , চিল ।

Duolingo

গ্লোবালাইজেশনের যুগে বিশ্বজুরে বিশ্বশ্রম বাজারে  সৃষ্টি হয়েছে অনুবাদকদের অত্যাধিক চাহিদা। একজন অনুবাদক ঘন্টায় প্রায় ২০০০ টাকা আয় করে । আর এর চাহিদা বর্তমানে ‍ উর্ধমুখী । তাই সহজে  ইংরেজি , জার্মান, ফ্রেঞ্চ, স্পেনীশ, ইতালিয়ন, জাপানী,চাইনীজ এবং আরবীসহ ৩০টির বেশি নতুন বিদেশী ভাষা শিখতে পারেন এই অ্যাপ দিয়ে।

Studious

ক্লাস কখন, পরীক্ষা কবে, অ্যাসাইনমেন্ট জমা দেওয়ার শেষ তারিখ কবে ? এই জানতে গিয়ে বার বার সিআর, ক্লাস ক্যাপ্টেন, সহপাঠীদের প্যারা দিচ্ছেন? তাদেরকে শান্তিতে থাকতে দিন, স্টাডিয়াস অ্যাপ ব্যবহার করুন।

Chegg

 নতুন সেমিস্টার মানে নতুন করে প্যারা , রিডিং ম্যাটেরিয়াল্স খোজার প্যারা। সাথে পয়সার কুরবানি। মুক্তিপান এইসব জামেলা  থেকে । এই অ্রাপ ব্যবহার করে অল্প সময়ের জন্য ভাড়াতে বই ধার করতে পারবেন। ( আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য বেশি সহায়ক)

Google Lens/ Office Lens

টাইপ করা বা লেখা , আমাদের অনেকের কাছেই আসলেই একটা প্যার । লেন্স অ্যাপ ব্যবহার করে সহজেই যেকোনো কিছু স্ক্যান করে , সার্চ , অনুবাদ করতে পারবেন এই অ্যাপ গুলো দিয়ে।

edX

এমআইটি, অক্সফোর্ড , ম্যাসাসুসেটসে, ক্যাম্ব্রিজ  এর মতো সেরা বিশ্ববিদ্যালয়গুলোতে আপনার পছন্দের যেকোনো বিষয়ে কোর্স করা শুরু করুন আপনার মোবাইল দিয়ে।

Studyblue

সহজেই ফ্ল্যাসকার্ড, প্রগ্রেস ট্র‌্যাকিং , রিমাইন্ডার এবং   কুইজ তৈরি করতে পারবেন  এবং সহজেই যেকোনো জায়গায় পাঠাতে পারবেন এই সফটওয়্যার দিয়ে। সাথে পাচ্ছেন ৪০০ মিলিয়ন রেডি-মেইড ফ্ল্যাসকার‌্ড।

Sololearn

 সলোলার্ন  কিন্তু স্লোলার্নিং সফটওয়্যার না! খুব দ্রুত  প্রোগ্রামিং  ল্যাঙগুয়েজ শিখায় আগ্রহ থাকলে এই অ্যাপটি আপনার জন্য একটি আসল জেম।

Forest

 গাছ লাগান, সময় বাচান!  অদ্ভূত না? ফরেস্ট মূলত একটি কনসেট্রশেন অ্যাপ । সোশাল মিডিয়ার আসক্তির কারনে পড়ালেখা হচ্ছে না?  সারাদিন মোবাইলে কখন চলে যায় টের ই পান না? ফরেস্ট অ্যাপ ব্যবহার করুন,  সময়ের সঠিক ব্যবহার করুন সহজেই।

The Oxford Dictionary

 এই অ্যাপের  ব্যাপারে কিছূ বলার দরকার নেই। নামই এর ব্যাপারে বিস্তারিত বলে দিচ্ছে।

Evernote

 নোট টেকিং কি যে জামেলার কাজ একমাত্রই ভোক্তভোগিই তা বলতে পারবে। আর আমরা শিক্ষার্থীরা এর অন্যতম শিকার। সহজেই  যেকোনো জায়গা থেকে নোট নিতে , সংরক্ষন করতে,ব্যবস্থাপনা করতে আজই ডাউনলোন করূন হাতির কল্লাওয়ালা ফেবিকন মার্কা এই অ্যাপটি ।

Soundnote

 সাউন্ডনোট মানে নাম দেখেই বুজতে পারছেন, সাউনে্ডর নোট। আপনার শিক্ষক যদি বুলেট গতিতে অর্গানিক ক্রেমিস্ট্রে  টাইপ পড়ায় তাহলে সাউন্ডনোট অ্যাপ ব্যবহার করুন । আর হ্যা, পরে আমাকে ধন্যবাদ দিয়েন মনে করে।

RefMe

অ্যাসাইনমেন্ট , টার্মপেপার করতে করতে ক্লান্ত? আপনি কি জানেন  আপনার এই অ্যাসাইনমেন্ট/ টার্মপেপার/ থিসিস পেপারের কারনে আপনি এমনকি হতে পারেন আপনার সাধের শিক্ষাপ্রতিষ্ঠান থেকে বহিষ্কার!  তাই দুধ কলা দিয়ে আপনার অ্যাসাইনমেন্ট কে কাল সাপ না বানিয়ে যথাযথ রেফারেন্স দিন । আর সহজেই  বইয়ের নাম বা  ISBN দিয়ে রেফারেন্স   তৈরি করুন  রেফমি অ্যাপ এ।

Sleep cycle / Alarmy

 ঘুমের চেয়ে আরামের কাজ  আর নেই। কিন্তু  এত ঘুমালে জুমে অনলাইন ক্লাস করবে কে?  বেশি  বেশি ঘুমাতে আর ক্লাসের ঠিক আগে জেগে উঠতে Sleep cycle / Alarmy  ব্যবহার করুন।

My home work student planner

নামসবই বলে দিচ্ছে । ডেপ্টের ব্যাপারে থাকুন প্যারাহীন আর উপভোগ করুন চিলললল লাই্ফ।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *